কচু ও ওল খেলে গলা চুলকায় কেন? এই সমস্যার বৈজ্ঞানিক সমাধান কী?

 প্রশ্ন: কচু ও ওল খেলে গলা চুলকায় কেন? এই সমস্যার বৈজ্ঞানিক সমাধান কী?

উত্তর: কচু খেলে গলা চুলকায়। এর কারণ কচুর র‌্যাফাইড। এগুলি গলায় আটকে যায়। ফলে গলা চুলকায়।

র‌্যাফাইড এর বৈজ্ঞানিক নাম ক্যালসিয়াম অক্সালেট। কচুর গাছের মূলে , কাণ্ডে এবং পাতায় এই যৌগ থাকে। এগুলি গাছটির রেচন পদার্থ। এর গড়ন অনেকটা সূচের মতো। তাই খাওয়ার সময়ে এগুলি গলায় বিঁধে যায়। আর প্রদাহের কারণ হয়ে দাঁড়ায়।

অতিরিক্ত উত্তাপে এই র‌্যাফাইডের বেশির ভাগই গলে যায়। ফলে রান্নাকরা কচু খেলে গলা চুলকায় না। তবু অনেক সময় কিছু কিছু র‌্যাফাইড অক্ষত থেকে যায় কচুতে। তা গলার অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, এই র‌্যাফাইড অনেক সময় রক্তে মিশে কিডনি পর্যন্ত পৌঁছে যেতে পারে। যা পরবর্তী কালে কিডনিতে পাথর জমার কারণও হয়ে দাঁড়ায়।

★★ বৈজ্ঞানিক সমাধান কী?

রান্নার সময় একটুখানি লেবু বা তেঁতুলের রস মিশিয়ে দিলে র‌্যাফাইড কাজ করে না, খাওয়ার সময়ও  গলা চুলকায় না। এগুলিতে যথাক্রমে সাইট্রিক এবং টার্টারিক অ্যাসিড থাকে। সেগুলি র‌্যাফাইডকে গলিয়ে দেয়। ফলে গলার অস্বস্তির আশঙ্কা তো থাকেই না, কিডনির স্বাস্থ্যও ভাল থাকে।

শুধু কচু নয়, ওলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তার গায়ে লেগে থাকা র‌্যাফাইডের সমস্যার সমাধানও করতে পারে লেবু এবং তেঁতুল।

অথবা, কচু খাওয়ার পর গলা চুলকালে লেবু বা তেতুল খেতে হবে ৷ তাহলে গলা চুলকানি বন্ধ হয়ে যাবে৷ কারণ লেবু বা তেতুলে থাকা এসিডে কচুর র‌্যাফাইড গলে যায় ৷ তাই চুলকানি বন্ধ হয়ে যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
error: Content is protected !!