আল্লাহ তা‘আলা কি গায়িব না কি হাযির?!!
লেখক: ড. আহমদ আলী
এ প্রসঙ্গে আমার অধ্যয়ন হলো:
প্রথমত, আমার জানা মতে কুরআন ও হাদীসের কোথাও আল্লাহ তা‘আলার জন্য এ শব্দদুটি সরাসরি তাঁর বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়নি।
দ্বিতীয়ত, আল্লাহ তাআলা আমাদের ইন্দ্রিয়গম্য নন; তবে তিনি যেহেতু জগতের সবকিছু দেখেন, জানেন ও শুনেন; কোনো কিছুই তাঁর ইলম, কুদরত ও নিয়ন্ত্রণের বাইরে নয়, তাই তাঁকে ‘গায়িব’ (غاٸب) বিশেষণ দ্বারা ভূষিত করা উচিত নয়।
খাইবার যুদ্ধের সময় রাসূলুল্লাহ (সা.) সাহাবীদেরকে অতি উচ্চ স্বরে দু‘আ করতে দেখে বললেন,
إِنَّكُمْ لَا تَدْعُونَ أَصَمَّ وَلَا غَائِبًا إِنَّكُمْ تَدْعُونَ سَمِيعًا قَرِيبًا .
‘‘তোমরা কোনো বধিরকে কিংবা গায়িবকে ডাকাডাকি করছো না।” অর্থাৎ তোমরা যাকে ডাকছো তিনি বধিরও নন এবং গায়িবও নন।” (বুখারী)
এ হাদীস থেকে স্পষ্ট বোঝা যায় যে, আল্লাহ তা‘আলার জন্য ‘গায়িব’ বিশেষণের ব্যবহার প্রযোজ্য নয়।
তৃতীয়ত, আল্লাহ তা‘আলা জগতের সর্বত্র সত্তাগতভাবে উপস্থিত ও বিদ্যমান রয়েছেন- এ অর্থে আল্লাহ তা‘আলার জন্য ‘হাযির’ শব্দের ব্যবহারও প্রযোজ্য নয়। (ভ্রান্ত জাহমিয়া, কালামশাস্ত্রবিদগণ ও হুলূল মতাবলম্বীগণ ব্যতীত) ইসলামের প্রধান চারজন মুজতাহিদ ইমামগণসহ সর্বসমাদৃত প্রাচীন সকল ইমামের মতে, আল্লাহ তা‘আলা আরশে আযীমের ওপরে; তবে তাঁর ইলম ও কুদরত জগতের সর্বত্র ব্যাপ্ত, কোনো কিছুই তাঁর ইলম, কুদরত ও নিয়ন্ত্রণের বাইরে নয়।
এ বিষয়ে বিস্তারিত জানতে পড়তে পারেন, আমার বিদ‘আত ২য় খণ্ড (প্রসঙ্গ ইসলামী আকীদা)।